Tue. Mar 26th, 2019
difference between 4G and 5G

difference between 4G and 5G

এখন বিশ্বের চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক দ্বারা গৃহীত হয়। 20 শতকের থেকে, ফোর জি নেটওয়ার্কটি মোবাইল নেটওয়ার্ক গতি বাড়িয়ে দিন দিন বৃদ্ধি পায়। ফোর জি নেটওয়ার্ক 3 গিগাবাইটের চেয়ে 10 গুণ বেশি দ্রুত সরবরাহ করে, এটি মোবাইল ফোনের ব্যবহার বিশেষ করে ভিডিও কলিংয়ের জন্য এবং মোবাইলে দ্রুত ব্রাউজিংয়ের অভিজ্ঞতা বাড়িয়ে তোলে। কিন্তু ‘জি’ দাঁড়িয়েছে জেনারেশন ফোর জি প্রযুক্তির সাথে বন্ধ হচ্ছে না। নতুন ফাইভ জি (পঞ্চম প্রজন্ম) নেটওয়ার্ক শীঘ্রই আসছে কারণ ডেটা রেটের ক্রমবর্ধমান চাহিদা, বিলম্বিত বিলম্ব এবং আরও ভাল মানের পরিষেবা। ইন্টারনেট সার্ফিং গতির ক্ষেত্রে ফোর জি এবং ফাইভ জি এর মধ্যে একটি বড় পার্থক্য থাকবে এবং কিছু ডাউনলোড করবে।

ফোর জি এবং ফাইভ জি মধ্যে পার্থক্য

ফোর জি এবং ফাইভ জি মধ্যে মূল পার্থক্য

ফোর জি চেয়ে ফাইভ জি কত দ্রুত?

ফাইভ জি নেটওয়ার্ক গতি পরীক্ষা ইতিমধ্যে শুরু হয়েছে এবং এটি কমপক্ষে 5-6 জিবিপিএস গতিতে চলছে এবং ফোর জি এলটিই 1 জিবিপিএস স্পিড সরবরাহ করে। ফাইভ জি এনআর (নতুন রেডিও) এবং এমএমওয়েভ (মিলিমিটার তরঙ্গ), ফাইভ জি 10 জিবিপিএস – 40 জিবিপি স্পেস দেবে। ফাইভ জি এর নতুন বর্ধিত মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তি আজকের ভিআর অভিজ্ঞতা, ভিডিও গেমিং, 360 ডিগ্রী ভিডিও স্ট্রিমিং ইত্যাদির উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে। আপনি কোনও বাফার ছাড়াই টিভি বা মোবাইল ফোনে 4K সিনেমা সহজে দেখতে পারেন। ডাউনলোড এখন থেকে 1000 গুণ দ্রুত হবে।

নিম্নতর বিলম্ব ফাইভ জি নেটওয়ার্কের চাবি

ফোর জি এবংফাইভ জি মধ্যে মূল পার্থক্য নিম্ন বিলম্বিত হয়। নেটওয়ার্ক Latency একটি ডেটা প্যাকেট দুই পরিকল্পিত পয়েন্ট মধ্যে ভ্রমণ করতে সময় যে নির্দেশ করে একটি অভিব্যক্তি। দ্রুত নির্ভরযোগ্য বেতার যোগাযোগের জন্য বিলম্বিত হ্রাস পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের প্রধান উদ্বেগ। নতুন উন্নত ফাইভ জি প্রযুক্তির 1 মিলিসেকেন্ডেরও কম সময়ের বিলম্বিত হয়েছে (ফোর জি নেটওয়ার্কের 10 মিনিটের বিলম্ব রয়েছে)। এই উন্নত ফাইভ জি নেটওয়ার্ক রিমোট অপারেশনগুলি একটি বড় পার্থক্য এবং ক্লাউড কম্পিউটিং তৈরি করবে। অনলাইন গেম কোন ল্যাগ সম্মুখীন ছাড়া playable হবে।

ফোর জি এবং ফাইভ জি প্রযুক্তির মধ্যে প্রযুক্তিগত পার্থক্য

ইন্টারনেটের চাহিদা বেড়ে যাওয়ার সাথে সাথে ২0২0 সালের মধ্যে 50 বিলিয়ন মানুষ ক্লাউড প্ল্যাটফর্মের মাধ্যমে সংযুক্ত হবে বলে আশা করা হচ্ছে এবং সকলকে যে কোন সময়, যে কোনও সময় তথ্য ভাগ করার প্রয়োজন হবে। মনে রাখবেন যে সংযুক্ত ডিভাইসের দ্রুত সম্প্রসারণ, পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক উন্নত শক্তি দক্ষতা, খরচ এবং অন্যান্য স্থাপত্যের কারণগুলির সাথে ক্ষমতা বৃদ্ধি করতে হবে। এখানে ফোর জি এবং ফাইভ জি মধ্যে ফ্রিকোয়েন্সি পার্থক্য আসে।

নতুন ফাইভ জি আর্কিটেকচার নতুন রেডিও স্পেকট্রাম প্রযুক্তির সাথে অনেক বেশি ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহার করবে। ফোর জি নেটওয়ার্ক 2 থেকে 8 গিগাহার্জ ফ্রিকোয়েন্সি এর মধ্যে কাজ করে এবং ফাইভ জি প্রযুক্তির ফ্রিকোয়েন্সিটি 3 থেকে 300 গিগাহার্জ পর্যন্ত চলতে পারে বলে প্রত্যাশিত।

আইইইই এক্সপ্লোরের মতে, “নতুন এমএমওয়েভ বেতার যোগাযোগগুলি সিএমওএস প্রযুক্তির ব্যবহার ভিত্তিক যা মোবাইলের স্টিয়ারেবল অ্যান্টেনাস ব্যবহার করে এবং বেস স্টেশন দিয়ে খরচ কার্যকর করে, এখন এমএমওয়েভ 85-87 ফ্রিকোয়েন্সি ব্যান্ডে আরও ভালভাবে কাজ করতে পারে।”

ফোর জি এবং ফাইভ জি ব্যান্ডউইথ পার্থক্য

নতুন মিলিমিটার তরঙ্গ ফ্রিকোয়েন্সি প্রযুক্তির সাথে, বৃহত্তর ব্যান্ডউইথ উচ্চ স্থানান্তর হার বরাবর অর্জনযোগ্য হবে। ফোর জি সেবা সরবরাহকারী ইতিমধ্যে ব্যান্ডউইথগুলি প্রসারিত করতে ২0 গিগাহার্টজ চ্যানেলে কাজ করছে। বর্তমানে বিশ্বের 3 জি এবং ফোর জি নেটওয়ার্কে সংযুক্ত থাকা অবস্থায়ফাইভ জি নেটওয়ার্ক প্রযুক্তির সম্পূর্ণ নতুন স্তরের বহন করার জন্য কিছুটা সময় লাগবে। ফাইভ জি নেটওয়ার্ক এর ব্যান্ডউইথ মোবাইল ফোনগুলির সাথে হোম পণ্য এবং গাড়ি সহ একসাথে অনেকগুলি ডিভাইস সংযুক্ত করতে সক্ষম হবে। ফাইভ জি নেটওয়ার্ক ডিভাইসের পার্থক্য করতে সক্ষম হবে, যা ডিভাইসের উপর নির্ভর করে সবচেয়ে নির্ভরযোগ্য চ্যানেল সরবরাহ করবে। 4G নেটওয়ার্কে কখনও সম্ভব না এমন ব্যবহারকারীদের আরও বেশি কাস্টমাইজেবল সংযোগ পাওয়া যাবে।

2 জি, 3 জি,ফোর জি এবং ফাইভ জি এর মধ্যে একটি উল্লেখযোগ্য পার্থক্য

এখানে 2 জি, 3 জি, ফোর জি এবং ফাইভ জি এর মধ্যে বেসিক নেটওয়ার্ক পার্থক্যের দ্রুত সংক্ষিপ্ত বিবরণ রয়েছে। এই তথ্য টেবিলের জন্য আমরা প্রতিটি প্রজন্মের শেষ সংস্করণটি গ্রহণ করেছি (যেমন 2.75G, 3.75G)।

বিশেষ উল্লেখ2G3Gফোর জি ফাইভ জি
তথ্য ক্ষমতা473 Kbps30 এমবিপিএস1 জিবিপিএস10 জিবিএস
প্রযুক্তিএজজিএসএম / 3GPPইউনিফায়েড আইপি 
ব্রডব্যান্ড 
ল্যান / ফেঁকাসে / প্যান 
বেতার

ইউনিফায়েড আইপি 
ল্যান / ফেঁকাসে / প্যান / বেতার 
OFG মডুলেশন
ফাইভ জি ব্যবহৃত
মানজিএসএম, সিডিএমএ1XEVDOOFDMA (এআই অ্যাক্সেস) 
এমসি-সিডিএমএ 
নেটওয়ার্ক-LMPS
সিডিএমএ এবং বিডিএমএ
multiplexingটিডিএমএ, সিডিএমএসিডিএমএসিডিএমএসিডিএমএ, BDMA
ফ্রিকোয়েন্সি850MHz থেকে 1900MHz1.6 থেকে 2.5 গিগাহার্জ2 থেকে 8 গিগাহার্জ3 থেকে 300 গিগাহার্জ
অদৃশ্যতা10 এমএস (রেডিও)<1 এমএস (রেডিও)
ব্যান্ডউইথ2 এমবিপিএস থেকে 1 জিবিপিএস1Gbps + +

কখন ফাইভ জি চালু হবে?

ফাইভ জি প্রবর্তনের বিষয়ে কোনও সরকারী নিশ্চিত খবর নেই। ২0২0 সালে আনুষ্ঠানিক ফাইভ জি নেটওয়ার্ক বিশ্বব্যাপী চালু হবে বলে আশা করা হচ্ছে। চীন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মতো বৃহত্তম প্রযুক্তি দেশগুলি প্রথম ফাইভ জি নেটওয়ার্ক ইনস্টলেশনের প্রথম হতে পারে। অনেক মোবাইল ও কারিগরি কোম্পানি ইতোমধ্যে ২0২0 সালের মধ্যে তাদের ডিভাইসগুলিকে ‘ ফাইভ জি প্রস্তুত ‘ হওয়ার জন্য কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *